অ্যালবাম:- মা
কথা:- আহমেদ ইউসুফ সাবের
সুর ও সঙ্গীত :- বাসু
গান:- দশ মাস দশ দিন
কন্ঠ:-কনা

দশ মাস দশ দিন তোমার অংশ ছিলাম প্রতিদিনই
তিলে তিলে করলে ঋণী গর্ভূধারিণী
তুমি আমার জন্মদাত্রী তুমি আমার মা
জগৎ জুড়ে তোমার মাগো হয় না তুলনা ।
মাগো এলাম তোমার কোলে
চলতে শেখা বলতে শেখা তোমারই আচলে
তোমার হাত ধরে কৈশোরে পা
চেয়েছি যা দিয়েছো তা
জীবন নদী পাড়ি দেয়া তোমার কাছে জানা ।
ওমা তোমার সুখে দুখে আমি
জীবন আকা স্বপ্ন রেদখা দেখালে যে তুমি
আমার দুষ্টুমিতে মিষ্টি মানা
দিলে সুখের চাবিখানা
মিলে মিশে থাকার কথা তোমার কাছে জানা ।


অ্যালবাম :- মা
কথা , সুর ও সঙ্গীত :- বাসু
গান:- মা আমার মা
কন্ঠ:-সাবিনা ইয়াসমিন

একটি ডানপিঠে দুপুরে
একটি বখে যাওয়া ছেলে
স্কুল পালিয়ে ধরা দিতো
মায়ের কাছে এসে
মা আমার মা ।
হাত বুলিয়ে কে দিতো মাঝ রাতে আমায়
কথায় কথায় কে রাঙাতো চোখ
আদরে সোহাগে কে নিতো বুকে টেনে আমায়
মা
মাগো তোমার কোলের গন্ধ
আর ঘুমপাড়ানীর গান
তুমি শিউলি ঝরা ভোর
আমার হৃদয়ের উঠান ।
মা
হাত বাড়িয়েকে দিতো মিষ্টি ডাক আমায়
কথায় কথায় কে দিতো চুম
আদরে সোহাগে কে নিতো টেনে বুকে আমায়
মাগো তোমার কোলের ওম
কি যে মিষ্টি সুখের ঘুম
তুমি আমার হাজার ঋণ
যেন শ্রাবণ মেঘের দিন ।



অ্যালবাম: মা ,
কথা:- অন্তরা
সুর ও সঙ্গীত :- বাসু
গান:- মাগো শীতের রাতে
কন্ঠ:-প্রিয়াংকা

শীতের রাতে তুমি আমার চেনা উষ্ণতা
তুমি আবার গ্রীষ্মে দাও অপার শীতলতা
মা মাগো মা তুমি আমার আদর মাখা পূর্ণতা ।
তোমার কোলের ওম
মাগো আমার চোখের ঘুম
মিষ্টি সে আচল গন্ধে
আমি যে পাগল মাগো জনম জনম ।
যেন বর্ণিত হয় এই মধুরতা
দুষ্টুমি আমার বকুনি তোমার
সেই তুমি মাগো রোগে শিয়রে জাগো
শ্বাশত সুন্দর এমনই তোমার মমতা


অ্যালবাম:- মা
কথা:- আফরোজা নিজামী
সুর ও সঙ্গীত :- বাসু
গান:- আমার মা
কন্ঠ:-মুক্তি

ভালোবাসার গভীর সাগর আমার মা
তারায় খচিত আকাশে
নীলিমার সাথে নীলিমা
আমার সুরের আলাপে
আমার মনের গোলাপে
মা আমার ক্ষুধার সুধা
দিনের সূর্য্য রাতের পূর্ণিমা
আমার মায়ের আচলে
আদর শাসন কথা বলে
মা আমার অনেক আপন
আমার গর্বের চির গরিমা ।।
 
 
মা আমার, 
 
মা আমার, কেন তোরে ম্লান নেহারি—
           আঁখি ছলছল,   আহা।
ফুলবনে  সখী-সনে   খেলিতে খেলিতে হাসি হাসি  দে রে   করতারি।। 
     আয় রে বাছা,   আয় রে কাছে আয়।
        দু দিন রহিবি,   দিন ফুরায়ে যায়—
              কেমনে বিদায় দেব’ হাসিমুখ না হেরি।। 
 মা,আমি তোর কী করেছি।
  
 
 
 মা,আমি তোর কী করেছি।
 
 
মা,আমি তোর কী করেছি।
   শুধু তোরে জন্ম ভ’রে মা বলে রে ডেকেছি।।
চিরজীবন পাষাণী রে,           ভাসালি আঁখিনীরে— 
      চিরজীবন দুঃখানলে দহেছি।। 
আঁধার  দেখে তরাসেতে       চাহিলাম তোর কোলে যেতে— 
      সন্তানেরে কোলে তুলে নিলি নে।
মা-হারা সন্তানের মতো           কেঁদে বেড়াই অবিরত— 
      এ চোখের জল মুছায়ে তো দিলি নে।
ছেলের প্রাণে ব্যথা দিয়ে       যদি,মা,তোর জুড়ায় হিয়ে
      ভালো ভালো,তাই তবে হোক— 
           অনেক দুঃখ সয়েছি।।
 
 
 মা, ওই যে তিনি চলেছেন
 
 মা, ওই যে তিনি চলেছেন
                        সবার আগে আগে!
           ফিরে তাকালেন না, ফিরে তাকালেন না--
                    তাঁর নিজের হাতের এই নূতন সৃষ্টিরে
                            আর দেখিলেন না চেয়ে!
                    এই মাটি, এই মাটি, এই মাটিই তোর
                            আপন রে! 
              হতভাগিনী, কে তোরে আনিল আলোতে
                             শুধু এক নিমেষের জন্যে!
                    থাকতে হবে তোকে মাটিতেই
                          সবার পায়ের তলায়।
============================================
 
 
 
 

0 comments:

Post a Comment

Popular Posts